You are currently viewing লিচু সংগ্রহের সাম্ভব্য সময় সূচি, লিচু চাষ এলাকা

লিচু সংগ্রহের সাম্ভব্য সময় সূচি, লিচু চাষ এলাকা

লিচু সংগ্রহের সাম্ভব্য সময়- গন্ধ ও স্বাদের জন্য দেশ বিদেশে জনপ্রিয় লিচু মধ্যে আমরা এক নামে চিনি দেশি লিচু ও বোম্বাই লিচু। গাছ মাঝারি আকৃতি হলে বেম্বাই লিচু হয়ে থাকে তাবে দেশি লিচুর গাছ একটু বড় হয়ে থাকে আমাদের দেশে প্রায় ২০-২৫ হাজার হেক্টর জমিতে প্রতিবছর লিচু হয়ে থাকে যা প্রতি বছর বাড়তিতে আছে যার উৎপাদান ২৫-৩০ হাজার টন প্রতিবছর যা আমাদের চাহিদার তুলনায় অনেক কম ফলে লিচুর দাম প্রতিবছর বাজারে অনেক বেশি হয়ে থাকে। ফলে গরিবদের কেনার সামর্থ থাকে না বলেই চলে। উনড়বত পদ্ধতিতে চাষাবাদ করলে দেশের লিচুর চাহিদা পূরণে বিদেশে রপ্তানি করা সম্ভব। লিচুতে রয়েছে ভিটামিন এ, বি ও সি এবং খনিজ পদার্থ। লিচুর ইংরেজি নাম Litchi/Lychee এবং বৈজ্ঞানিক নাম Litchi chinensis.

লিচু সংগ্রহের সাম্ভব্য সময় :

প্রতিবছর লিচু গাছে একবার হয়ে থাকে বা এক সিজেনে পাওয়া যায়। আবার যেই গাছে লিচু একবার ধরে সেই গাছে পরের বছর লিচুর ফুল ও ফল আসে না। সাধারণ দেশি লিচু বোম্বাই লিচুর ১০-১৫ ‍দিন আগে গাছে থেকে নামানোর সময় হয়ে থাকে। যা বলতে গেলেলিচু সংগ্রহের সাম্ভব্য সময় মে মাসের শুরুর দিকে রাজশাহীর দেশি লিচু বাজারে পাওয়া যায়। আর বোম্বাই লিচু মে মাসের মধ্যে থেকে জুন মাসের শুরুর দিকে শেষ হয়ে যায়। জুন মাসের পর থেকে গাছ আর লিচু থাকে না। তাই আপনারা যারা রাজশাহীর লিচু অর্ডার করতে চান তারা অবশ্যই মে মাসের শুরুর দিকে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

লিচুর পুষ্টি গুনাগুন সমূহ :

দেশের ফল লিচু হলো একটি সিজিনাল ফল যা বছরে একবার পাওয়া যায়। তাই সবার খাওয়া উচিৎ আর খেলে আপনি কি কি ভাবে উপকারী হবেন তার তালিকা নিচে দেওয়া হয়েছে।

প্রতি ৫ পিস লিচুর পুষ্টি তালিকা:

ক্রমিকউপাদানপরিমাণ
জলীয় অংশ৮৪.১ গ্রাম
খনিজ পদার্থ০.৫ গ্রাম
আঁশ০.৫ গ্রাম
খাদ্য শক্তি ক্যালরী৬১ কিলোগ্রাম
আমিষ১.১ গ্রাম
চর্বি০.২ গ্রাম
শ্বেতসার১৩.৬ গ্রাম
ক্যালসিয়াম১০ মিলিগ্রাম
আয়রণ০.৭ মিলিগ্রাম
১০ভিটামিন-বি০.০২ মিলিগ্রাম
১১ভিটামিন-বি-২০.০৬ মিলিগ্রাম
১২ভিটামিন-সি৩১ মিলিগ্রাম

লিচু চাষ উপযোগী এলাকা সমূহ:

রাজশাহী দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, যশোর, ময়মনসিংহ, চট্রগাম এবং পাবনার ইশ্বরদি এলাকায় সবচেষে বেশি পরিমাণে লিচু চাষ হয়ে থাকে। আম চাষের এলাক সমূহের নাম লিচু চাষের উপর পিডিএফ পেতে এখানে ক্লিক করুন।

লিচুর পরিচিতি, জাত পরিচিতি :

আমাদের দেশে অনেক জাতের লিচু চাষ হয়ে থাকে তার মধ্যে আমরা দুইটা নাম বেশি শুনে থাকি ১ দেশি লিচু, ২ বোম্বাই লিচু। তবে দেশের মধ্যে আরো অনেক জাতের লিচু চাষ হয়ে থাকে যেমন- বেদানা, গুটি, মাদ্রাজি, বোম্বাই, মঙ্গলবাড়ী, মোজাফফরপুরী, চায়না-৩, কদমী সবচেয়ে ভাল। বাংলাদেশের কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) তটি লিচুর জাত উদ্ভব করেছে বারি-১, বারি-২, বারি-৩।

admin

আমচত্তর ডট কম থেকে রাজশাহীর দেশি ফল আম লিচু অনলাইনে অর্ডার করুন। আমরাই সরাসরি বাগান থেকে ভেজার মুক্ত টাটকা ফল আম লিচু কুরিয়ারের মাধ্যমে সারাদেশে ডেলিভারি করছি। তবে মনে রাখবেন আম লিচুর বাজার মূল্য প্রতিনিয়ত পরিবর্তনশীল তাই নতুন আপডেট মূল্য জানতে নিয়মিত আমচত্তর ডট কম ভিজিট করুন।

Leave a Reply