লিচু পরিচিতি, বিভিন্ন জাতের লিচুর নাম সমূহ

লিচু পরিচিতি, বিভিন্ন জাতের লিচুর নাম সমূহ

বাংলাদেশের সেরা পরিচিত লিচুর জাত গুলোর মধ্যে রয়েছে- দেশি লিচু, চায়না ৩, বোম্বাই, বারি লিচু-১,  বারি লিচু- ২,বারি লিচু ৩  মোজাফ্ফরপুরী, মঙ্গলবারী, বেদানা, এলাচ এদেশে এটাই সর্বোত্কৃষ্ট জাত৷ এসব জাতের লিচু কিন্তু প্রতিবছর হয় না যে গাছে লিচু একবার হয় দ্বিতীয় বছর সেই গাছে আর লিচুর ফুল ফল আসে না এজন্য লিচু চাষে তেমন ফলন হয় না। আমদের বাংলাদেশে আমরা সব থেকে বেশি যেই লিচু চিনি সেটা হলো এক নামে দেশি লিচু আর বম্বাই লিচু। দেশি লিচু একটু টক হয় আঁশ অনেক কম থাকে বিচি একটু বড় হয়ে থাকে আর বোম্বাই লিচু সাইজে বেশে বড় হয় আশ থাকে অনেক বেশি বিচি অনেকটা ছোট থাকে ফলে রস থাকে পরিপূর্ণ। যার চাহিদা ভোক্তা ও বাজারে অনেক বেশি।

রাজশাহী হলো দেশের মধ্যে অন্যতম লিচুর শহর। প্রতিবছর আমাদের বাংলাদেশে প্রায় ৭০ রকমের ফল হয়ে থাকে তার মধ্যে অন্যতম দেশীয় ফলের রাজা রাজশাহীর বিখ্যাত মিষ্টি লিচু। যা শুধু বছরে একবারই হয়ে থাকে । শুধু খাদ্য হিসেবেই নয় দেশীয় ফল হিসাবে লিচু অন্যতম সুস্বাদু এক লোভনীয় ফল। লিচু হলো দেশের ঐতিহ্যের অবিচ্ছেদ্য এক ফলের নাম।

আমরা হয়ত সবাই জানি মানব জাতির সৃষ্টি ও  বিকাশের সাথে ফলের গুরুত্ব অপরিসীম। তার মধ্যে আমে রয়েছে বিভিন্ন প্রকার ভিটামিন ও খনিজ পদার্থের উৎকৃষ্ট উৎস। লিচু সরাসরি রোগ নিরাময়ে এবং ভিটামিন সি এর অভাব জনিত পথ্য হিসেবে খাওয়া যায়। এতে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড, ভিটামিন সি, টারটারিক এসিড এবং পেঁপেইন নামক হজমকারী উপাদান।

পুষ্টি উপাদান ও ঔষধি গুণাগুণ ছাড়াও রয়েছে এমন কিছু জৈব এসিড ও এনজাইম যা আমাদের হজমে সহায়তা করে। কিন্তু অপ্রতুল সরবরাহ, মূল্য ও গ্রহণের কারণে সারাদেশের মানুষের নাগালের বাইরে লিচু রয়ে যায়। তাই আমরা সুস্থ্য সবল জাতি গঠনে ফলের গুরুত্ব বুঝে দেশের বিভিন্ন জেলায় বাগান থেকে কুরিয়ারের মাধ্যমে লিচু পৌছে দেওয়ার উদ্দোগ নিয়েছি এতে যেমন এক দিকে চাষীরা ফলের নয্য দাম পেয়ে উপকৃত হবে, তেমনী অন্যদিকে ভোক্তারা সরাসরি বাগান থেকে তাদের বাড়িতে লিচু অর্ডার করতে পারবে।

আমাদের শ্লোগাণ “অর্থ পুষ্টি স্বাস্থ্য চান? দেশী ফল বেশী খান”।

তাই রাজশাহীর লিচুর প্রতি দেশের মানুষের অনেক বেশি চাহিদা। আপনিও যদি রাজশাহীর লিচুর স্বাদ নিতে চান তাহলে আমচত্তর ডট কম থেকে আজই অর্ডার করুন। আমচত্তর .কম থেকে ক্রয় করলে আপনি পাবেন ১০০% রং এবং সকল প্রকার ক্ষতিকর কেমিক্যাল মুক্ত রাজশাহীর লিচু। যেমন- কার্বাইড, ফরমালিন, গ্রথ হরমন, কৃত্তিম রং ইত্যাদি এসকল ক্ষতিকর কেমিকেল মুক্ত সেরা লিচু। লিচুর অর্ডার করার আগে অবশ্যই হটলাইন নম্বরে কল করে বর্তমান বাজার মূল্য জেনে নিন কারণ আমের বাজার সবসময় পরিবর্তনশীল।

Leave a Reply